Thursday, December-12, 2019, 11:26 AM
Home / আন্তর্জাতিক / বদলে যাবে আন্দামানের ৩ দ্বীপের নাম
Andaman-Nicobar-Islands

বদলে যাবে আন্দামানের ৩ দ্বীপের নাম

অনলাইন ডেস্ক :

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জনপ্রিয় তিনটি দ্বীপের নাম পরিবর্তন করতে যাচ্ছে ভারত। দেশজুড়ে বিভিন্ন এলাকা ও শহরের নাম বদলানোর হিড়িকের মধ্যেই এবার এই তিনটি দ্বীপের নাম বদলাচ্ছে কর্তৃপক্ষ।

 দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে দ্বীপ তিনটির নতুন নাম ঘোষণা করবেন বলে জানিয়েছে এনডিটিভি।
৩০ ডিসেম্বর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ার সফরে মোদীর সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংও থাকবেন বলে খবর। তারা দুজন দ্বীপটিতে আয়োজিত এক অনুষ্ঠানে ভারতের ১৫০মিটার লম্বা জাতীয় পতাকা উত্তোলন করবেন। ১৯৪৩ সালে ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রবাদপুরুষ নেতাজী সুভাষ বোসের আজাদ হিন্দ সরকার ঘোষণার ৭৫তম বার্ষিকী উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে রস দ্বীপ, নেইল দ্বীপ ও হেভলক দ্বীপের নাম পরিবর্তন হয়ে নেতাজি সুবাস চন্দ্র বোস দ্বীপ, শহীদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ নামকরণ করা হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ দখলে নেওয়ার পর সুভাষ বোস সেখানে স্বাধীন ভারতবর্ষের প্রথম পতাকা তুলেছিলেন। আন্দামান আর নিকোবরের নাম বদলে তিনি শহীদ ও স্বরাজ দ্বীপ রাখতে চেয়েছিলেন

 

২০১৭ সালের মার্চে ক্ষমতাসীন বিজেপির এক নেতা রাজ্যসভায় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জনপ্রিয় হেভলক দ্বীপের নাম পরিবর্তনের দাবি করেন। ১৮৫৭ সালে দেশপ্রেমিক ভারতীয়দের বিরুদ্ধে যুদ্ধ করেছে এমন কারও নামে কোনো স্থাপনার নাম থাকা খুবই লজ্জাজনক বলে ওই সময় মন্তব্য করেছিলেন বিজেপির নেতা এলএ গনেশন।

ব্রিটিশ শাসনামলে ভারতে দায়িত্বপ্রাপ্ত প্রশাসক জেনারেল স্যার হেনরি হেভলকের নামে কেন্দ্রশাসিত দ্বীপরাজ্যটির একটি দ্বীপের নামকরণ করা হয়েছিলো।

উল্লেক্ষঃ  চলতি বছরই ভারতের উত্তর প্রদেশ রাজ্যের যোগী আদিত্যনাথ সরকার মুঘল আমল থেকে পরিচিত বেশ কয়েকটি শহরের নাম বদলে হইচই ফেলে দিয়েছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ‘মুঘল সরাই’ এর নাম বদলে রেখেছে ‘পণ্ডিত দীন দয়াল উপাধ্যায় নগর’, ‘এলাহাবাদ’ পরিবর্তন করে ‘প্রয়াগরাজ’ এবং ‘ফায়জাবাদ’ পরিবর্তন করে ‘অযোধ্যা’ নামকরণ করা হয়েছে।

নাম পরিবর্তনের এ হিড়িক শুধু উত্তর প্রদেশেই সীমাবদ্ধ নেই; দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যের শহরগুলোর নামও পরিবর্তনের ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন বিজেপি। বিজেপি নেতা সঙ্গীত সোম ‘আগ্রা’ নাম পরিবর্তন করে আগ্রাওয়াল বা আগ্রাভান করার দাবি তুলেছেন।

 

তালাশনিউজ২৪.কম/এম.এইচ.এফ/২৫-ডিসেম্বর-২০১৮

Check Also

বর্ধিত ফি গ্রহণকারী কলেজের বিরূদ্ধে ব্যবস্থা নিবেন শিক্ষামন্ত্রী

সারাদেশে ‘সেশন ফি’ এর নামে অতিরিক্ত অর্থ গ্রহণকারী বেসরকারি কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সেসব প্রতিষ্ঠানের …

যুক্তরাষ্ট্রকে ‘বুদ্ধির খেল’ দেখালো ইরান

যুক্তরাষ্ট্রকে যেন ‘বুদ্ধির খেল’ দেখালো ইরান। ওয়াশিংটনের সঙ্গে তেহরানের মাস দুয়েক ধরে উত্তেজনার মধ্যে ভূমধ্যসাগরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Brendan Gallagher Womens Jersey