Wednesday, December-11, 2019, 03:45 PM
Home / বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি / জুতার ফিতা বাঁধা যাবে স্মার্টফোনে
ছবিঃ সংগৃহীত

জুতার ফিতা বাঁধা যাবে স্মার্টফোনে

অনলাইন ডেস্ক :  বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেল্ফ-লেইসিং বা ফিতা বাঁধা ট্রেইনার জুতা বাজারে আনতে যাচ্ছে। যা গ্রাহকদের পায়ের আকৃতি অনুযায়ী সহজেই ফিট হয়ে যাবে এবং এই জুতাটি স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। একে বলা যেতে পারে ফিউচারিস্টিক ফুটওয়্যারের সর্বশেষ সংস্করণ।

তবে এই জুতাটির ধারণা পাওয়া গিয়েছিল ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু’ চলচ্চিত্রে। পরে নাইকি বিস্তর গবেষণার পর ২০১৬ সালে সেই জুতাটির একটি বাস্তব রূপ দিতে সক্ষম হয়। জুতাটি এই ফেব্রুয়ারিতে বাজারে ছাড়ার কথা রয়েছে।

এই জুতার প্রধান বৈশিষ্ট্য হল ব্যবহারকারীরা চাইলেই এই জুতার ফিটিংসে নিজের মতো পরিবর্তন আনতে পারবেন। জুতার মাপ ইচ্ছামত কাস্টমাইজড করতে পারবেন। আর এই পুরো কাজটাই করা যাবে স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে। সেখানে এই উপযুক্ত মাপগুলো সংরক্ষণ রাখা যায়।

জুতার ফিতাকে অ্যাক্টিভেট করার জন্য জুতাটির মধ্যে আলাদা করে কোন বাটন বা বোতামের প্রয়োজন হয় না।

জুতাটির সর্বশেষ এই সংস্করণের নাম দেয়া হয়েছে ‘নাইকি অ্যাডাপ্ট’ এবং এর দাম ধরা হয়েছে ৩৫০ মার্কিন ডলার। লাইভ স্ট্রিমিং অ্যাপ ‘টুইচ’-এ এই জুতাটির উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার করা হয়।

 

যখন ব্যবহারকারী তার পা জুতায় ঢোকাবেন তখনই জুতায় থাকা কাস্টম মোটর এবং গিয়ার তার পায়ের স্নায়ু-চাপ বুঝে প্রয়োজন অনুযায়ী ফিটিংস অ্যাডজাস্ট করে নেবে। অ্যাপ্লিকেশনে তথ্যগুলো সংরক্ষিত থাকায় অ্যাথলেটরা চাইলে সেটা নাইকির সঙ্গে শেয়ারও করতে পারবেন। সূত্র: বিবিসি বাংলা।

 

 

তালাশনিউজ২৪.কম/এম.এইচ.এফ/১৮-জানুয়ারি-২০১৯/০৯৫০

Check Also

বন্ধ হওয়ার পথে ‘টাটা ন্যানো’…!

অনলাইন ডেস্ক : যারা গাড়ি কেনার স্বপ্ন দেখতেন, খুব কম খরচে সে স্বপ্ন পূরণ করে …

তারবিহীন চার্জিং ম্যাট আনছে অ্যাপল

অনলাইন ডেস্ক : আইফোন, অ্যাপল ওয়াচ এবং এয়ারপডস একই সঙ্গে চার্জ করা যাবে এমন তারবিহীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Brendan Gallagher Womens Jersey